Beauty Blog

গরমে ত্বকের যত্নে নারীদের করণীয়

সুন্দর ত্বক সুস্থ্য-সুন্দর জীবন-যাপনের পূর্ব শর্ত। যদি ত্বকের সমস্যা থাকে তবে দেহ-মনের ওপর এর প্রভাব পড়ে। তাই সুস্থ্য-সুন্দর জীবন-যাপনের জন্য ত্বকের যত্ন নেওয়া অত্যাবশ্যক। সুস্থ সুন্দর ত্বক সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। আমরা প্রত্যেকেই চাই, আমাদের দেখতে আকর্ষণীয় লাগুক। আজ সেজন্য আমরা অনেকেই নানা ধরনের ত্বকের যত্ন নেয়ার চেষ্টা করি। তবে যেনো-তেনোভাবে ত্বকের যত্ন নিতে গেলে হিতে আরও বিপরিত ঘটতে পারে। তাই বুঝে-শুনে সবকিছু করা উচিত। এজন্য ঘরে বসে আপনি ত্বকের যত্ন করতে পারেন। আজ আপনাদের এমন কিছু টিপস দেওয়া হবে, যা আপনার ত্বকের যত্নে বিশেষ কাজে আসবে।

মুখের ত্বকে যা করবেন

সারাদিন বাইরে ধুলোবালি থেকে বাসায় ফিরে মুখের দিকে তাকালে আপনি বুঝতে পারবেন কি অবস্থা হয়েছে। ধুলোবালির কারণে ত্বকের বেশ ক্ষতি হয়ে থাকে। আর এমন ত্বক নিয়ে কোনো অনুষ্ঠোনে বা আত্মীয়স্বজনদের সামনে যাওয়ায় দুষ্কর হয়ে পড়ে। এমন এক পরিস্থিতিতে আপনার দরকার মুখের ত্বকের তাৎক্ষণিক লাবণ্য ফিরিয়ে আনা। এজন্য রয়েছে একটি ভেষজ সমাধান। ১ চা চামচ লেবুর রস ২ চা চামচ মধুর সাথে মিশিয়ে মুখে এবং গলায় লাগিয়ে নিন। ১৫/২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে তাৎক্ষণিক লাবণ্য ফিরে আসবে।

মুখে বাদামী ছোপ হলে যা করবেন

অনেক সময় দেখা যায় মুখের ত্বকে বাদামী ছোপ ছোপ দাগ পড়েছে। এটিকে অনেকেই মেছতা বলে মনে করেন। প্রকৃতপক্ষে এটি মেছতা নয়। এ ধরনের ছোপ ছোপ দাগ দূর করতে হলে পাকা পেঁপে চটকে মুখে লাগিয়ে রাখুন ১৫/২০ মিনিট। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হাত ও পায়ের ত্বকের যত্ন

এই গরমের সময়ে সারাদিন বাইরে থাকার কারণে সব চাইতে বেশি ক্ষতি হয় হাত ও পায়ের। রুক্ষ হয় হাত ও পায়ের ত্বক। আবার কালো ছোপ পড়ে যায় কড়া রোদের কারণে। আর তাই হাত পায়ের সৌন্দর্য ধরে রাখতে হলে হাত এবং পায়ের ত্বকে আপেলের খোসা ঘষে নিন। তবে এটি করতে হবে নিয়মিতভাবে। এতে হাত এবং পায়ের ত্বকের রুক্ষতা ও কালো ছোপ অনেকটা দূর হবে।